1. admin@chattogramsangbad.net : chattomsangba :
  2. editor@chattogramsangbad.net : editor :
হাট-বাজারের জমি দখল করলে ১ বছর কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানার বিধান - দৈনিক চট্টগ্রাম সংবাদ
June 15, 2024, 2:16 am

হাট-বাজারের জমি দখল করলে ১ বছর কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানার বিধান

রিপোর্টার নাম
  • আপডেট সময় : Saturday, February 25, 2023
  • 76 বার পড়েছে

সংবাদ ডেস্ক : হাট-বাজারের জমি দখলের শাস্তি ১ বছরের কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানার বিধান রেখে হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) ২০২৩ আইন প্রণয়ন করা হয়েছে। শনিবার (২৫ ফেব্রুয়ারি) ভূমি মন্ত্রণালয় থেকে এসব তথ্য জানানো হয়।

মন্ত্রণালয় বলছে, হাট ও বাজারের সরকারি খাস জমি অবৈধভাবে দখলে রাখা অথবা যথাযথ অনুমতি ব্যতীত কোনো অবৈধ স্থাপনা নির্মাণ বা নির্মাণের উদ্যোগ গ্রহণ দণ্ডনীয় অপরাধ। তবে জনস্বার্থে মার্কেট নির্মাণ করা গেলেও কোন ব্যক্তি বা গোষ্ঠীর দখলে রাখা যাবে না।

আইনের আওতায় সংঘটিত অপরাধসমূহ বিচারিক আদালতে বিচারের কথা হবে। তবে ভ্রাম্যমাণ আদালতেও বিচার করা যাবে বলে জানানো হয়েছে।

জানা যায়, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী গত ৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) ২০২৩ বিল উপস্থাপন করেন। উল্লেখযোগ্য কোনো পরিবর্তন ছাড়াই জাতীয় সংসদে বিলটি পাস হয়। গত ১৩ ফেব্রুয়ারি তা গেজেট আকারে প্রকাশ হয়। দ্রুত ভূমি মন্ত্রণালয় এই আইনের আওতায় বিধি প্রণয়ন করবে।

২০২১-২২ অর্থবছরের হিসাব অনুযায়ী সারাদেশে মোট হাট ও বাজার সংখ্যা ১০ হাজার ২৭৩টি। এর মধ্যে ৭ হাজার ৯৭২টি ইজারাকৃত হাট ও বাজার থেকে সরকারের প্রায় ৭৪৪ কোটি টাকা রাজস্ব আয় হয়।

হাট ও বাজার আইনে, সরকারি অনুমতি প্রাপ্তির পূর্বশর্তসহ জনস্বার্থে সরকারি বা বেসরকারি অর্থায়নে অথবা বৈদেশিক সাহায্যে আধুনিক বহুতল বিপণী ভবন (মার্কেট) নির্মাণের বিধান রয়েছে। এসব মার্কের ব্যবস্থাপনা ও আয় বণ্টন নির্ধারিত পদ্ধতিতে সম্পন্ন করা হবে।

নতুন আইনে, হাট-বাজারের জমির স্থায়ী বন্দোবস্ত বা ইজারা দেওয়া নিষিদ্ধ করা হয়েছে। তবে বার্ষিক ইজারা দেওয়া যাবে। নিয়মিত ইজারার বাইরে হাট-বাজারের একটি সংরক্ষিত খালি জায়গা কৃষক এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য অস্থায়ীভাবে ‘তোহা বাজার’ হিসাবে ব্যবহার করতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ
© All rights reserved © 2022
Customized By chattogramsangbad