1. admin@chattogramsangbad.net : chattomsangba :
  2. editor@chattogramsangbad.net : editor :
বাংলাদেশীরা মোট ১০১ দেশে দ্বৈত নাগরিকত্ব সুবিধা পাবেন - দৈনিক চট্টগ্রাম সংবাদ
June 13, 2024, 3:00 pm

বাংলাদেশীরা মোট ১০১ দেশে দ্বৈত নাগরিকত্ব সুবিধা পাবেন

রিপোর্টার নাম
  • আপডেট সময় : Monday, February 27, 2023
  • 85 বার পড়েছে

সংবাদ ডেস্ক : বাংলাদেশের নাগরিকত্বের পাশাপাশি আরও ১০১টি দেশের নাগরিক হতে পারবেন বাংলাদেশীরা। বিভিন্ন দেশের নাগরিকত্বপ্রাপ্ত বাংলাদেশীদের দ্বৈত নাগরিকত্ব সুবিধা দেওয়ার বিষয়ে এসআরও (স্টেটরি রেগুলেটরি অর্ডার) জারির প্রস্তাবে মন্ত্রিপরিষদ অনুমোদন দিয়েছে। এ ছাড়া উপাচার্যের মেয়াদ চার বছর করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (সংশোধন) আইন, ২০২৩-এর নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। পাশাপাশি ১১৩৫ বাংলাদেশী সেনা কর্মকর্তাকে নিয়োগ দেবে কাতার। এমন বিধান রেখে বাংলাদেশ ও কাতারের মধ্যে একটি চুক্তির খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের বৈঠকে সোমবার(২৭ ফেব্রুয়ারী) এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিপরিষদ সভাকক্ষে এই  বৈঠক হয়। পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ কথা বলেন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশীরা ইউরোপসহ ৫৭টি দেশের নাগরিক হতে পারতেন। এখন আরও ৪৪টি নতুন দেশ যুক্ত হয়েছে। ফলে এখন বাংলাদেশীরা নিজ দেশের পাশাপাশি মোট ১০১টি দেশের নাগরিক হতে পারবেন। নতুন ৪৪টি দেশের মধ্যে রয়েছে– আফ্রিকা মহাদেশের ১৯টি দেশ, দক্ষিণ আমেরিকা মহাদেশের ১২টি দেশ, ক্যারিবিয়ান অঞ্চলের ১২টি দেশ ও ওশেনিয়া মহাদেশের একটি দেশ।

দেশগুলো হলো- মিসর, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, আলজিরিয়া, সুদান, মরক্কো, ঘানা, রুয়ান্ডা, বুরুন্ডি, তিউনিসিয়া, সিয়েরা লিয়ন, লিবিয়া, কঙ্গো, লাইবেরিয়া, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, ইরিত্রিয়া, গাম্বিয়া, বতসোয়ানা, মরিশাস, ব্রাজিল, বলিভিয়া, কলম্বিয়া, ভেনিজুয়েলা, সুরিনাম, আর্জেন্টিনা, পেরু, ইকুয়েডর, চিলি, উরুগুয়ে, গায়ানা, কিউবা, ডোমিনিকান প্রজাতন্ত্র, হাইতি, বাহামা, জ্যামাইকা, ত্রিনিদাদ ও টোবাগো, ডমিনিকা, সেন্ট লুসিয়া, বার্বাডোজ, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইন, গ্রেনাডা, সেন্ট কিটস ও নেভিস, ফিজি।

এ ছাড়া সচিব আরও জানান, বাংলাদেশ থেকে ১১৩৫ সেনা কর্মকর্তা নিয়োগ দেবে কাতার। এমন বিধান রেখে বাংলাদেশ ও কাতারের মধ্যে একটি চুক্তির খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
উপাচার্যের মেয়াদ চার বছর করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (সংশোধন) আইন, ২০২৩ এর নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) (সংশোধন) আইন, ২০২৩ এর খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। নতুন আইন অনুসারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মেয়াদ চার বছর করার প্রস্তাব দেওয়া হয়েছে। সিন্ডিকেট সদস্য ৩০ থেকে বাড়িয়ে ৩১ জন করা হয়েছে। স্পিকার তিন সংসদ সদস্যকে সিন্ডিকেট সদস্য করতে পারবেন। এখন থেকে এ তিন সদস্যের একজন হবেন নারী।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ সংশোধনীর মূল বিষয় যেগুলো ছিল সেগুলো হচ্ছে অপরাপর সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য বা কোষাদক্ষের মেয়াদ হয় চার বছর কিন্তু বর্তমান আইনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের তিন বছর আছে। সংশোধনীতে এটিকে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো চার বছর করার জন্য প্রস্তাব এসেছে।

তিনি বলেন, আরেকটি ছিল ইউজিসির মাধ্যমে সব বিশ্ববিদ্যালয়ে একটি ইনস্টিটিউট অব কোয়ালিটি এনসিওরেন্স সেল করার কথা। এটি অন্তর্ভুক্ত করে বাস্তবায়ন করার জন্য ব্যবস্থা করা হয়েছে। এখানে আগে ৩০ জন সিন্ডিকেট সদস্য ছিলেন। এখন ৩১ জন করা হয়েছে। আগে স্পিকার কর্তৃক তিনজন সংসদ সদস্য সিন্ডিকেট সদস্য ছিলেন। এখন এর মধ্যে একজন নারী সংসদ সদস্য থাকবেন।

সিন্ডিকেটে আগে শুধু স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি থাকলেও এখন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ডিজিও থাকবেন জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, একাডেমিক কাউন্সিলেরও সামান্য পরিবর্তন আনা হয়েছে। নিরীক্ষা কার্যক্রমে বিশ্ববিদ্যালয় মঞ্জরি কমিশনের মনোনীত একজন চার্টার্ড অ্যাকাউন্টেড ফার্ম এবং মহাহিসাব নিরীক্ষক বা নিয়ন্ত্রক দ্বারা সম্পন্নের বিধান এখানে রাখা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ
© All rights reserved © 2022
Customized By chattogramsangbad