1. admin@chattogramsangbad.net : chattomsangba :
  2. editor@chattogramsangbad.net : editor :
চট্টগ্রাম রেঞ্জ পুলিশে চালু হলো ’প্রবাসী সহায়তা ডেস্ক’ - দৈনিক চট্টগ্রাম সংবাদ
June 13, 2024, 1:39 pm

চট্টগ্রাম রেঞ্জ পুলিশে চালু হলো ’প্রবাসী সহায়তা ডেস্ক’

রিপোর্টার নাম
  • আপডেট সময় : Saturday, January 13, 2024
  • 44 বার পড়েছে

রেমিট্যান্সযোদ্ধা প্রবাসী বাংলাদেশিদের সহায়তা প্রসারিত করার প্রয়াসে চট্টগ্রাম রেঞ্জ ডিআইজির কার্যালেয় চালু করা হয়েছে ’প্রবাসী সহায়তা ডেস্ক’। চট্টগ্রাম বিভাগের ১১ জেলার সহায়তা ডেস্কগুলোর কার্যক্রম সমন্বয় ও তদারকিসহ প্রবাসীদের সব ধরনের পুলিশি সহায়তা দেবে এই ডেস্ক।

শনিবার (১৩ জানুয়ারি) নগরীর খুলশীতে রেঞ্জ ডিআইজি কার্যালয়ে প্রবাসী সিআইপি ও বাংলাদেশ কমিউনিটি সংগঠকদের নিয়ে ‘প্রবাসী সহায়তা ডেস্ক’ উদ্বোধন করেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরে আলম মিনা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াছিন চৌধুরী সিআইপি।

অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম ম্যানেজমেন্ট) রওশন আরা রবের সঞ্চালনায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অ্যাডমিন এন্ড ফিন্যান্স) প্রবীর কুমার রায়, এ উদ্যোগের সমন্বয়ক জ্যেষ্ট সাংবাদিক ও প্রবাস বিষয়ক কনসালটেন্ট এজাজ মাহমুদ, এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের অর্থ সম্পাদক মোহাম্মদ আশরাফুর রহমান, প্রবাসী সিআইপি আবুল কাশেম (কুয়েত), আবদুল করিম (ওমান) ও কবির আহমেদ (ওমান) এবং কমিউনিটি সংগঠক নুর মোহাম্মদ (কাতার) ও সাজিন আহম্মেদ কৌশিক (পর্তুগাল)।

উপস্থিত ছিলেন প্রবাসী সিআইপি হাফেজ মোহাম্মদ ইদ্রিস (ওমান), শওকত আলী সোহাগ, (কাতার), দিদারুল ইসলাম (মোজাম্বিক), পারভেজ মোহা. আমানউল্লাহ চৌধুরী (ওমান), সাফফাত বিন আজাদ (অস্ট্রেলিয়া), মোহাম্মদ মোরশেদ (ওমান), এমরান হোসেন (কাতার) , হাফেজ মোহাম্মদ জামাল (সংযুক্ত আরব আমিরাত), মো. আবদুল মান্নান (ওমান) এবং বাংলাদেশি কমিউনিটি সংগঠক মো. নাসির মাহমুদ (ওমান) ।

অনুষ্ঠানে জানানো হয়, ২৪ ঘণ্টা সক্রিয় সহায়তা ডেস্কের মাধ্যমে প্রবাসীরা তাদের পারিবারিক সমস্যা, নিরাপত্তাহীনতা, পুলিশ ক্লিয়ারেন্স, বাড়ি নির্মাণকালে চাঁদাবাজিসহ বিভিন্ন সমস্যা ও হয়রানির বিষয়ে সব ধরনের পুলিশি সহায়তা পাবেন। প্রবাসে বসেই বাংলাদেশিরা সরাসরি ফোন কিংবা হোয়াটসঅ্যাপ, ইমো, টেলিগ্রাম, ম্যাসেঞ্জারসহ নানা প্ল্যাটফর্মের মাধ্যমে ডেস্কের সঙ্গে যোগাযাগ করে সহায়তা পেতে পারেন।

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরে আলম মিনা বলেন, যখনই দেশের অর্থনৈতিক সমৃদ্ধির কথা আসে, তখন সবাই একবাক্যে স্বীকার করে প্রবাসী বাংলাদেশিদের অবদানের কথা, তাদের পাঠানো রেমিটেন্সের কথা। দেশের অর্থনৈতিক গতিশীলতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ নিউক্লিয়ার্স হিসেবে কাজ করে প্রবাসী আয় বা রেমিট্যান্স। তাই রেমিটেন্সযোদ্ধা প্রবাসীরা জাতির অহংকার ও সম্পদ।

প্রবাসীদের অবমূল্যায়ন করার কোনো সুযোগ নেই উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৫ বছরে যুগান্তকারী অনেক পদক্ষেপ নেয়া হয়েছে। তারপরও দেশে রেমিটেন্সযোদ্ধারা অবহেলার শিকার হবেন। প্রবাসে বসে পরিবারের নিরাপত্তাহীনতা বা দুষ্টচক্রের দ্বারা অর্জিত জমি-সম্পত্তি আত্মসাতের অপচেষ্টার খবরে উদ্বিগ্ন থাকবেন। দেশে এসে হয়রানির শিকার হবেন, আইনগত বিষয়ে দুয়ারে দুয়ারে ঘুরবেন-তা কোনভাবেই কাম্য হতে পারে না। তাদের সহযোগিতা করা আমাদের সবার নৈতিক দায়িত্ব। সেই বোধ থেকেইে সহায়তা ডেস্কের মাাধ্যমে প্রবাসী পাশে দাঁড়ানোর উদ্যোগী হয়েছে বাংলাদেশ পুলিশ।

এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াছিন চৌধুরী বলেন, ‘বর্তমান সরকারের আমলে আমরা প্রবাসীদের স্বার্থে বেশকিছু পদক্ষেপ দেখেছি। আমাদের আমাদের সংকটে পুলিশকেও এখন পাশে পাচ্ছি। বর্তমান ডিআইজি যখন পুলিশ সুপার ছিলেন, তখন তিনি বেশকিছু উদ্যোগ প্রবাসীদের পক্ষে নিয়েছিলেন এবং ডেস্ক স্থাপনের কার্যক্রম শুরু করেছিলেন। সেটা এখন দেশের অনেক স্থানে হয়ে গেছে। প্রবাসীবান্ধব নীতি দেশের অগ্রযাত্রায় সহায়ক হবে বলে আমরা মনে করি।

অনুষ্ঠানে প্রবাসী সিআইপি ও কমিউনিটি সংগঠকদের ’চট্টগ্রাম রেঞ্জের পক্ষ থেকে সম্মাননা স্মারকে সম্মানিত করেন ডিআইজি নুরেআলম মিনা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ
© All rights reserved © 2022
Customized By chattogramsangbad