1. admin@chattogramsangbad.net : chattomsangba :
  2. editor@chattogramsangbad.net : editor :
জনগণকে নিরাপদ সড়ক উপহার দেওয়া আমাদের সকলের দায়িত্ব - দৈনিক চট্টগ্রাম সংবাদ
June 15, 2024, 2:21 am

জনগণকে নিরাপদ সড়ক উপহার দেওয়া আমাদের সকলের দায়িত্ব

রিপোর্টার নাম
  • আপডেট সময় : Sunday, January 22, 2023
  • 83 বার পড়েছে

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক-দক্ষিণ বিভাগের উপ-পুলিশ কমিশনার এনএম নাসিরুদ্দিন বলেছেন, সড়ক দুর্ঘটনায় কারো মৃত্যু বা পঙ্গুত্ববরণ কখনো কাম্য নয়। সড়কে মৃত্যু কমাতে চালক, যাত্রী ও পথচারী সকলের সহযোগিতা দরকার। জনগণকে নিরাপদ সড়ক উপহার দেওয়া আমাদের সকলের দায়িত্ব। এজন্য চালকদের প্রতিযোগিতামূলক মনোভাব, ওভারটেকিং, ওভার লোড, অদক্ষ চালক এবং যাত্রী বা পথচারীদের রাস্তা পারাপারে অসচেতনতাই দায়ী।

রবিবার (২২ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় নগরীর নতুনব্রিজ সংলগ্ন ‘রাজবাড়ি’ কমিউনিটি সেন্টারে ট্রাফিক-দক্ষিণ বিভাগ আয়োজিত দুর্ঘটনা প্রতিরোধ, সড়কে শৃঙ্খলা রক্ষা ও সড়ক পরিবহন আইন সম্পর্কে সচেতনতামূলক কার্যক্রম অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এনএম নাসিরুদ্দিন বলেন, সড়ক পরিবহন আইন ও ট্রাফিক সিগন্যাল মেনে গাড়ি চালালে সড়কে দুর্ঘটনা অনেকাংশে হ্রাস পাবে। যাত্রী, চালক ও পথচারীদের জীবনের নিরাপত্তার বিষয় বিবেচনায় রেখে ড্রাইভিং লাইসেন্স ও প্রয়োজনীয় কাগজপত্র সাথে রেখে গাড়ি চালাতে হবে। ফিটনেসবিহীন গাড়ি চালানো থেকে চালকদের বিরত থাকতে হবে। মাদক সেবন বা চোখে ঘুম নিয়ে গাড়ি চালানো যাবে না। যত্রতত্র গাড়ি থামিয়ে যাত্রী ওঠা-নামা, সড়ক দখল করে গাড়ি পাকিং, অযথা হর্ন বাজানো, একটানা ৬ ঘণ্টার বেশি সময় ধরে গাড়ি চালানো, গাড়ি চালানোর সময় মোবাইল ও হেডফোন ব্যবহার থেকে বিরত থাকতে হবে। স্কুল-কলেজ, হাসপাতাল, ধর্মীয় স্থাপনা ও দুর্ঘটনা প্রবণ এলাকায় সাবধানে গাড়ি চালাতে হবে। শহর এলাকায় হাইড্রোলিক হর্ন সম্পূর্ণ নিষিদ্ধ।

সিএমপি ট্রাফিক-দক্ষিণ বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. রইছ উদ্দিনের সভাপতিত্বে ও টিআই (প্রশাসন) অনিল বিকাশ চাকমার সঞ্চালনায় অনুষ্ঠিত পরিবহন চালকদের প্রশিক্ষণ কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন টিআই (বাকলিয়া) মো. মুকিত হাসান। সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রামের সভাপতি মোহাম্মদ মুছা, দক্ষিণাঞ্চল মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব মো. মহিউদ্দিন, চট্টগ্রাম অটো টেম্পু শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আহমদ হোছাইন, ডিজেল চালিত অটোটেম্পু মালিক সমিতির সাধারণ সম্পাদক আবদুল জলিল লিটন, চট্টগ্রাম ট্রাক-কাভার্ডভ্যান এন্ড মিনিট্রাক মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম দুলাল প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ
© All rights reserved © 2022
Customized By chattogramsangbad