1. admin@chattogramsangbad.net : chattomsangba :
  2. editor@chattogramsangbad.net : editor :
তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা  ৪৫ হাজার ছাড়িয়েছে - দৈনিক চট্টগ্রাম সংবাদ
June 13, 2024, 2:32 pm

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা  ৪৫ হাজার ছাড়িয়েছে

রিপোর্টার নাম
  • আপডেট সময় : Saturday, February 18, 2023
  • 86 বার পড়েছে

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্ক এবং সিরিয়ায় আঘাত হানা ৭.৮ মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে। তুরস্কের প্রায় ২ লাখ ৬৪ হাজার অ্যাপার্টমেন্ট ধ্বংস হওয়ার কারণে অনেকেই নিখোঁজ বলে ধারণা করা হচ্ছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ভূমিকম্পের এগারো দিন পর শুক্রবার তুরস্কের ধ্বংসস্তূপ থেকে তিনজনকে উদ্ধার করা হয়। এ পর্যন্ত তুরস্কে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ হাজার ৬৭২ এবং প্রতিবেশী সিরিয়ায় ৫ হাজার ৮০০ জনের বেশি মৃত্যুর খবর পাওয়া গেছে।

ইতোমধ্যে অনেক আন্তর্জাতিক উদ্ধারকারী দল বিশাল ভূমিকম্প অঞ্চল ছেড়ে চলে গেছে, দেশীয় দলগুলো শনিবার সমতল ভবনগুলোর মধ্যে অনুসন্ধান অব্যাহত রেখেছে। তারা এখনো জীবিত কাউকে উদ্ধারের আশা করছেন। বিশেষজ্ঞরা বলছেন, ভূমিকম্পের পর ২৪ ঘন্টার মধ্যেই সবচেয়ে বেশি উদ্ধার করা হয়।

সাহায্য সংস্থাগুলো বলছে, এত গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংস হওয়ায় এবং বেঁচে যাওয়াদের কয়েক মাস সাহায্যের প্রয়োজন হবে।

এক দশকেরও বেশি সময় ধরে গৃহযুদ্ধে ছিন্নভিন্ন প্রতিবেশী সিরিয়ায় ইতিমধ্যেই মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। বেশিরভাগ প্রাণহানি ঘটেছে উত্তর-পশ্চিম অংশে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস শুক্রবার জানিয়েছে, বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহর আতারেবের উপকণ্ঠে সরকারি বাহিনী গোলাবর্ষণের সাথে দুর্যোগের পর প্রথমবারের মতো রাতারাতি সংঘর্ষে লিপ্ত হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ
© All rights reserved © 2022
Customized By chattogramsangbad